- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

বিএনপি বন্যা দুর্গতদের পাশে নেই

বিএনপির নেতারা দেশে চলমান করোনা সংকটে সাংগঠনিক কর্মকাণ্ড স্থগিত রেখে হোম আইসোলেশনে রয়েছে। দলটি করোনা সংকটের মধ্যে সৃষ্ট বন্যা পরিস্থিতিতেও উদাসীনতা দেখাচ্ছে।

মহামারি ও বন্যায় বিএনপি মানুষের পাশে না থাকায় হতাশ নেতাকর্মীরা। দলের হাইকমান্ডের এমন নীরবতায় জনগণের সামনে মুখ দেখাতে বিব্রতবোধ করছেন দলটির তৃণমূল নেতাকর্মীরা।

তাদের ভাষ্য, বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিকে পুঁজি করে বিভিন্ন জায়গা থেকে চাঁদা তুলে নিজেদের আখের গুছিয়েছেন বিএনপি নেতারা। তারা জনগণের পাশে না দাঁড়িয়ে যে যার ঘরে অবস্থান করছেন। দলীয় কর্মীদের সহযোগিতা না করে নীরব দর্শকের ভূমিকা পালন করছেন তারা। বন্যা পরিস্থিতিতেও একই অবস্থা দল ও সিনিয়র নেতাদের।

তারা আরো বলেন, সরকারি দল তাদের কর্মীদের সহযোগিতার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু করোনার মতো বন্যা পরিস্থিতিতেও কোনো কর্মপরিকল্পনা হাতে নেয়নি বিএনপি।

জানা গেছে, উজানের ঢল ও অতিরিক্ত বৃষ্টির কারণে এরইমধ্যে জামালপুর, টাঙ্গাইল, বগুড়াসহ বেশ কয়েকটি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিবন্দী হয়েছে হাজার হাজার মানুষ। সব মানুষের সহযোগিতার জন্য সরকার ও আওয়ামী লীগের লোকেরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। তবে এখনো কোনো পরিকল্পনাই হাতে নেয়নি বিএনপি। ফলে বিরোধী রাজনৈতিক দল হিসেবে জনগণের সংকটে তাদের পাশে থাকার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে দলটি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, করোনা ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে রাজনৈতিক দল হিসেবে জনগণের পাশে দাঁড়ানো দায়িত্ব হলেও সেটা করছেন না বিএনপি। করোনার পাশাপাশি বন্যা পরিস্থিতিতেও চরম উদাসীনতা দেখাচ্ছেন দলটির নেতারা।

তারা বলেন, দেশের এই পরিস্থিতিতে কার আদেশে দলের কার্যক্রম স্থগিত করা হয়েছে, কেন করা হয়েছে তা বোধগম্য নয়। করোনার শুরুতে স্বল্প পরিসরে ত্রাণ ও অন্যান্য সহায়তা দেয়ার কথা শোনা গেলেও বন্যা দুর্গতদের বিষয়ে কোনো তৎপরতা নেই বিএনপির। যার ফলে জনসম্পৃক্ততার পরিবর্তে দিন দিন জনগণ থেকে দূরে সরে যাচ্ছে দলটি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র একজন নেতা বলেন, বিএনপিতে রাজনীতি বলতে এখন আর কিছু নেই। যেটা আছে সেটা লুটপাট আর দুর্নীতির রাজনীতি।

তিনি বলেন, এদের কর্মকান্ডে এলাকার মানুষের সামনে মুখ দেখাতে পারি না। আবার রাজনীতি ছেড়েও দিতে পারছি না। ফলে উভয় সংকটের মধ্যে দিন অতিবাহিত করছি।

তিনি আরো বলেন, বিএনপিতে এমন অনেক নেতা আছেন যারা এই সংকটকে কাজে লাগিয়ে নিজেদের স্বার্থ হাসিল করছেন।