আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের পরমাণু স্থাপনাগুলোতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রতিনিধিদল এতদিন যে আকস্মিকভাবে সফর করার সুযোগ পেত তা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে তেহরান। ওই সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগে ইরান সফর করতে চান আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি। পার্সটুডে।

ইরানের পক্ষ থেকে এই সিদ্ধান্ত জানিয়ে দেয়ার পর গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে তিনি বলেন, তেহরান সফর করার জন্য তিনি প্রস্তুত রয়েছেন। তিনি জানান, এ বিষয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনের উপায় খুঁজে বের করার লক্ষ্য নিয়ে তিনি তেহরান সফর করতে চান যাতে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার আওতায় আইএইএ’র প্রতিনিধিদল ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারে।

গত সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, তারা স্বেচ্ছায় বাড়তি প্রটোকল আর বাস্তবায়ন করবে না। ইরানের জাতীয় সংসদে একটি আইন পাস হওয়ার পর পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দেয়। ওই আইনে বলা হয়েছে- আগামী একুশে ফেব্রুয়ারির মধ্যে যদি পরমাণু সমঝোতার অন্যপক্ষ গুলো এই সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়ন না করে তাহলে ইরান বাড়তি প্রটোকল বাস্তবায়নে সহযোগিতা বন্ধ করে দেবে।