- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

বাইডেন প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা করতে ইইউ’র প্রতি বোরেলের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন নতুন প্রশাসনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন জোটের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। তিনি যে তিনটি খেতে আমেরিকার সঙ্গে সহযোগিতার কথা বলেছেন তার মধ্যে ইরানের পরমাণু ইস্যু রয়েছে। পার্সটুডে।

বোরেল বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের টুইটার শাসন অবসানের পর এখন আমেরিকার সঙ্গে সহযোগিতা জোরদার করা দরকার। ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে দেয়া বক্তৃতায় বোরেল আশা প্রকাশ করেন যে, ট্রাম্প প্রশাসনের সময় যে একাধিপত্যবাদী নীতি প্রতিষ্ঠা করা হয়েছিল জো বাইডেনের আমলে তার অবসান ঘটবে এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখবে আমেরিকা।

জোসেপ বোরেল আশা করেন, ইরানের সঙ্গে পরমাণু ইস্যু ছাড়াও জলবায়ু পরিবর্তন এবং বড় প্রযুক্তিগত প্ল্যাটফর্মের বিষয়ে আমেরিকা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা প্রতিষ্ঠা করবে।

২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকারকে বের করে নেন এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আগের সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহালের পাশাপাশি নতুন বহুসংখ্যক নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করেন। কিন্তু জো বাইডেন পরমাণু সমঝোতা ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গেলেও ইউরোপের তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানিসহ রাশিয়া ও চীন পরমাণু সমঝোতায় টিকে রয়েছে। তবে ইউরোপের তিন দেশের ভূমিকা নিয়ে ইরান বারবার অসন্তুষ্টি প্রকাশ করেছে। এই তিন দেশ পরমাণু সমঝোতার রক্ষা করার কথা বললেও প্রকৃতপক্ষে তারা সমঝোতা বাস্তবায়নের জন্য জোরালো কোনো পদক্ষেপ নেয় নি।