আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার সরকার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে অবিলম্বে মুক্তি দেয়ার যে আহ্বান জানিয়েছেন তা প্রত্যাখ্যান করে মস্কো বলেছে, এ ধরনের আল্টিমেটাম রাশিয়ার দৃষ্টিতে অগ্রহণযোগ্য।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার মস্কোয় এক বক্তব্যে একথা বলেন। বাইডেনের রুশ বিরোধী বক্তব্যকে তিনি ‘আক্রমণাত্মক বাগাড়ম্বর’ ও ‘অগঠনমূলক’ বলে বর্ণনা করেন। পেসকভ বলেন, ওয়াশিংটন মস্কোকে যে আল্টিমেটাম দিয়েছে তার পুনরাবৃত্তি সহ্য করা হবে না।

জো বাইডেন বুধবার রাতে তার প্রশাসনের পররাষ্ট্রনীতি ব্যাখ্যা করতে গিয়ে দাবি করেন, “রাশিয়ার আগ্রাসী নীতি বিশেষ করে আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা ও নিজ দেশের জনগণকে বিষপ্রয়োগের ব্যাপারে ওয়াশিংটনের নীরবতার দিন শেষ হয়ে গেছে।” মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, আমেরিকা নিজের জাতীয় স্বার্থ রক্ষা ও রাশিয়ার বিরুদ্ধে কাজ করার জন্য প্রয়োজনীয় বাজেট বাড়াতে কুণ্ঠাবোধ করবে না।

এরপর তিনি রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে অবিলম্বে অ্যালেক্সি নাভালনির নিঃশর্ত মুক্তি দাবি করেন। গত মঙ্গলবার রাশিয়ার একটি আদালত দেশটির সরকার বিরোধী নেতাকে জামিনে মুক্তির শর্ত লঙ্ঘন করার দায়ে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে।