- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

বাইডেনও পরমাণু সমঝোতার চেয়ে ‘ভালো চুক্তি’ চান!

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনও পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার চেয়ে ‘ভালো কোনো চুক্তি’ সই করতে চান।ওয়াশিংটন পোস্ট এমন সময় এ দাবি করল যখন বাইডেন এতদিন বলে এসেছেন তিনি নির্বাচিত হলে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নিয়ে আসবেন। পার্সটুডে।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জশ রগিন ডেমোক্র্যাট সিনেটর ক্রিস্টোফার কুনজের বরাত দিয়ে দাবি করেছেন, বাইডেন প্রেসিডেন্ট হলে ইরানের সঙ্গে আরো ভালো চুক্তি স্বাক্ষরের জন্য তেহরানের সঙ্গে আলোচনা শুরু করবেন।তবে এ ব্যাপারে জো বাইডেন বা অন্য কোনো ডেমোক্র্যাট নেতা সরাসরি কোনো বক্তব্য দেননি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতা থেকে বের করে নেন। ট্রাম্প শুক্রবার অত্যন্ত ধৃষ্ঠতাপূর্ণ বক্তব্য দিয়ে আবারো দাবি করেন, তিনি আগামী মাসের নির্বাচনে বিজয়ী হলে এক মাসের মধ্যে ইরানের সঙ্গে তার ভাষায় ‘আরো ভালো চুক্তি’ স্বাক্ষর করবেন।

ইরান অবশ্য এ ব্যাপারে তার বক্তব্য স্পষ্ট করে রেখেছে। তেহরান বলেছে, দীর্ঘদিন আলোচনা করার পর যে সমঝোতা অর্জিত হয়েছে তা নিয়ে নতুন করে কোনো আলোচনা বা নতুন কোনো সমঝোতা হবে না। আমেরিকাকে আগে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে; তারপর এই সমঝোতার আওতায় ওয়াশিংটনের সঙ্গে আলোচনা হতে পারে।