- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

ফেসবুক পেইজে ব্যবসা করলেও কর দিতে হবে

পাঁচ লাখ ফেসবুকসহ অনান্য সামাজিক মাধ্যমের ই-কমার্স উদ্যোক্তাকে বাধ্যতামূলক লাইসেন্স করের আওতায় নিয়ে আসতে চাচ্ছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় আগামী মাসে একটি বিজ্ঞপ্তি হিসাবে ডিজিটাল কমার্স গাইডলাইনস ২০২১ জারি করতে যাচ্ছে। টিবিএস।

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ভিত্তিক ব্যবসায়ি সংস্থাগুলোকে লাইসেন্স দিয়ে সরকার ২০০ কোটি টাকারও বেশি আয় করার আশা করছে। ই-কমার্স ব্যবসায়ীদের প্রতি বছর লাইসেন্স ফি দিয়ে নবায়ন করতে হবে। আমাদের সময়.কম।

ই-কমার্স ব্যবসায়িরা বলেছেন, সরকারের এই পদক্ষেপ উদীয়মান এই খাতকে বিকাশের পথে বড় বাধা হয়ে দাঁড়াবে। এমনকি অনেক ক্ষুদ্র উদ্যোক্ত লাইসেন্স করার ভোগান্তির কারণে তাদের ব্যবসা বন্ধ করে দিবে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল বলেন, বর্তমানে আমাদের সদস্য ১,৩০০। এ ছাড়া ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ব্যবসায়ের সাথে জড়িত পাঁচ লাখেরও বেশি ক্ষুদ্র ই-কমার্স ব্যবসায়ী রয়েছে।

কুরিয়ার সার্ভিসেস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি হাফিজুর রহমান পুলক বলেন, কুরিয়ার সার্ভিসের প্রায় ৫০ হাজার কর্মচারি সারাদেশে এই ই-বাণিজ্য সংস্থাগুলির পণ্য সরবরাহের সাথে জড়িত আছে।