আন্তর্জাতিক ডেস্ক: ইরান সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেছে, দেশটি ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে আরেকবার আলোচনায় বসবে না। আল-আরাবি আল-জাদিদকে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক স্থায়ী কমিটর মুখপাত্র আবুলফজল আমুয়ি এ প্রত্যয় ব্যক্ত করেন। পার্সটুডে।

তিনি বলেন, পরমাণু সমঝোতায় দেয়া সব প্রতিশ্রুতি ইরান পুরোপুরি মেনে চলেছে এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা তার ১৫টি প্রতিবেদনে এ বিষয়টি নিশ্চিত করেছে। আমুয়ি আরো বলেন, আমেরিকা বেআইনিভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান এটির ৩৬ নম্বর ধারা অনুযায়ী নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমিয়ে দিয়েছে।

ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক স্থায়ী কমিটর মুখপাত্র বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলিতে তেহরানকে চরমভাবে হতাশ করে।

এখন যদি পাশ্চাত্য এই সমঝোতাকে রক্ষা করতে চায় তাহলে তাদেরকে এটিতে দেয়া নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। এর কোনো বিকল্প নেই বলেও তিনি উল্লেখ করেন। আমুয়ি বলেন, আমেরিকা ও ইউরোপকে শুধু পরমাণু সমঝোতা মেনে চললেই হবে না সেইসঙ্গে গত কয়েক বছরে তাদের প্রতিশ্রুতি লঙ্ঘনের জন্য ইরানের যে ক্ষতি হয়েছে তাও পুষিয়ে দিতে হবে।