নাসুম আহমেদ, এবারের নিউজিল্যান্ড সফরে একমাত্র বাঁ-হাতি স্পিনার হিসেবে দলে জায়গা পেয়েছেন । ঘরোয়া ক্রিকেটের ধারাবাহিক পারফরম্যান্স এবং সাকিবের বিকল্প হিসেবেই চিন্তা করা হয়েছে তাকে। সুযোগ পেলে এখন নির্বাচকদের আস্থার প্রতিদান দিতে মুখিয়ে আছেন নাসুম।

নাসুম আহমেদ জানান, প্রথমবারের মতো দলের সঙ্গে বিদেশ যাচ্ছি, খুব ভালো লাগছে। আশা করি, দলে সুযোগ পাব।

ওশেনিয়াতে যাবে দল। খেলবে ওয়ানডে আর টি-টোয়েন্টি। প্রথমবারের মতো দলের সঙ্গে ভ্রমণ করার সুযোগটা নতুনদের কাছে কতটা আনন্দের, তা পরিষ্কার নাসুমের কথায়।

ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরে পারফর্ম করে যাচ্ছেন। ছন্দে উঠা নামা থাকলেও মোটের ওপর বাদ দেওয়া যাবে না তার সামর্থ্যকে। সীমিত ওভারের ক্রিকেটে বল করতে পারেন দলের চাহিদা মতো। নতুন-পুরাতন দুই ধরণের বলেই ব্রেক থ্রু আনতে পারেন হরহামেশা।

দলে জায়গা পাওয়া তাই তার জন্য চমক নয় মোটেও। কিন্তু কিউইদের মাটিতে খেলার কিংবা ভ্রমণের অভিজ্ঞতা না থাকায় কন্ডিশন নিয়ে কিছুটা চিন্তায় নাসুম।

নাসুম আহমেদ আরও জানান, আমি এ বিষয়ে একদম ব্ল্যাঙ্ক। আমার কোনো ধারণাই নেই। তবে যত তাড়াতাড়ি পারব নিজেকে মানিয়ে নেব। আর দলের সিনিয়ররা তো আছেনই। তাদের সাহায্য নেব।

এবারের নিউজিল্যান্ড সফরটা একটু ব্যতিক্রম। ছুটির জন্য থাকছেন না দলের সেরা পারফরমার সাকিব আল হাসান। অনেকটা তার জায়গাতেই একমাত্র বাঁ-হাতি অর্থোডক্স হিসেবে আছেন নাসুম। চাপটা তাই ভালোই টের পাচ্ছেন সিলেটের এ ক্রিকেটার। তবে সাকিবের বিকল্প নয়, সুযোগ পেলে বোলিং অলরাউন্ডার হিসেবেই নিজেকে প্রমাণ করতে চান তিনি।

তিনি জানান, সাকিব ভাইয়ের বিকল্প হওয়া কারো পক্ষে সম্ভব না। তবে আমি বোলিং এর পাশাপাশি ব্যাটিংটাও করতে পারি। সুযোগ পেলে নিজেকে সেভাবেই প্রমাণ করতে চাইব।

এর আগেও কয়েকবার জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে ছিলেন নাসুম। কিন্তু মূল দলে এবারই প্রথম সুযোগ আসলো তার।