যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনির্দিষ্টকালের জন্য জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও তাদের মালিকানাধীন ইনস্টাগ্রাম থেকে নিষিদ্ধ করে দেয়া হয়েছে ।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এই তথ্য নিশ্চিত করেছেন।

ফেসবুক পোস্টে মার্ক জাকারবার্গ লিখেছেন, ‘আমরা বিশ্বাস করি, এই সময়ে প্রেসিডেন্টকে (ট্রাম্প) আমাদের সেবা ব্যবহার করতে দেওয়ার ঝুঁকি অনেক বেশি। তাই আমরা তার ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে জারি করা নিষেধাজ্ঞার মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। অন্তত পক্ষে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর শেষ না হওয়ার আগের দুই সপ্তাহ এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এর আগে আরেক সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারও প্রেসিডেন্ট ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক সময়ের জন্য ব্লক করেছিল। তবে বৃহস্পতিবার সকালে ১২ ঘণ্টা পর তার অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়েছে।

টুইটার এক বিবৃতিতে জানিয়েছে, ট্রাম্প টুইটারের নিয়ম ভঙ্গ করেছেন। এ জন্য পরবর্তী ১২ ঘণ্টার জন্য তার অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়া হলো। প্রথমবার এ ঘটনা ঘটায় তাকে সতর্ক করা হচ্ছে। পরবর্তীতে এমন হলে ডোনাল্ড ট্রাম্পের করা ‘@রিয়েলডোনাল্ড ট্রাম্প’ অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।

উল্লেখ্য, বুধবারের সহিংসতা শুরু হওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প ন্যাশনাল মল চত্বরে তার সমর্থকদের উদ্দেশে বলেছিলেন, নির্বাচন চুরি করা হয়েছে। তার ঘণ্টাখানেকের মধ্যেই যখন ক্যাপিটল ভবনের ভেতরে ও বাইরে সহিংসতা ছড়িয়ে পড়ে, তখন তিনি আরও একটি ভিডিও প্রকাশ করেন। এতে আবারও তিনি নির্বাচনে কারচুপির অভিযোগ তোলেন। তবে সেই বক্তব্যের ভিডিও ফেসবুক, টুইটার ও ইউটিউব সরিয়ে নিয়েছে।