আন্তর্জাতিক ডেস্ক: জর্দানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর বিরুদ্ধে কথিত ষড়যন্ত্রের অভিযোগে দেশটির প্রভাবশালী কয়েক ব্যক্তিত্বকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে রাজার সাবেক ঘনিষ্ঠ বন্ধু বাসেম আওয়াদাল্লাহও রয়েছেন। পার্সটুডে।

বাসেম আওয়াদাল্লাহ এক সময় জর্দানের অর্থমন্ত্রী ছিলেন। এছাড়া, রাজ পরিবারের সদস্য শরিফ হাসান বিন জায়েদকেও আটক করা হয়েছে বলে জর্দানের রাষ্ট্র-নিয়ন্ত্রিত বার্তা সংস্থা পেতরা জানিয়েছে।

আওয়াদাল্লাহ অর্থমন্ত্রী হিসেবে জর্দানে ব্যাপকভিত্তিক অর্থনৈতিক সংস্কার এনেছিলেন। ২০০৮ সালে তিনি অর্থমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে রাজদরবারের একটি উঁচু পদে যোগদান করেন।

প্রাথমিক খবরে বলা হয়েছিল, রাজা আব্দুল্লাহর সৎভাই ও সাবেক যুবরাজ প্রিন্স হামজা বিন হুসেইনকেও আটক করা হয়েছে। কিন্তু জর্দানের সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ইউসেফ হুনেইতি সে খবর নাকচ করে দিয়ে বলেছেন, প্রিন্স হামজাকে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিঘ্নিত করে এমন কিছু তৎপরতা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

জেনারেল হুনেইতি বলেন, রাষ্ট্রবিরোধী একটি ষড়যন্ত্র নস্যাৎ করা হয়েছে এবং ব্যাপারে তদন্ত এখনো চলছে। তদন্তের ফলাফল স্বচ্ছভাবে জনগণের সামনে তুলে ধরা হবে।

জর্দানের নিরাপত্তা বাহিনী এর আগে ‘নিরাপত্তাগত কারণে’ রাজা আব্দুল্লাহর একজন সাবেক উপদেষ্টাকে আটক করে। রাজতন্ত্র-শাসিত জর্দানে দীর্ঘদিন ধরে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রয়েছে এবং সেখানে শীর্ষস্থানীয় কর্মকর্তা বা রাজ পরিবারের সদস্যদের আটকের ঘটনা বিরল।