- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

চীন, কিউবা, রাশিয়া ও ইরানই প্রকৃত বন্ধু: নিকোলাস

আন্তর্জাতিক ডেস্ক:  ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো চীন, রাশিয়া, কিউবা ও ইরানকে প্রকৃত বন্ধু বলে আখ্যা দিয়েছেন । দেশটির কঠিন সময়ে যেভাবে এ দেশগুলো তার পাশে ছিলো তার প্রশংসা করেন তিনি। মানবজমিন।

তিনি বলেন, ভেনিজুয়েলাইয় মানবিক সাহায্য পাঠানোয় এসব দেশের কাছে তিনি কৃতজ্ঞ। এ নিয়ে দেশটির জাতীয় টেলিভিশনে একটি বক্তব্য দেন মাদুরো। বলেন, চীন, রাশিয়া, ইরান এবং কিউবা প্রথম থেকেই ব্যাপক মানবিক সহায়তা আসছে। তারাই আমাদের প্রকৃত বন্ধু। এ সময় তিনি যুক্তরাষ্ট্রের নিন্দা করেন। বলেন, যুক্তরাষ্ট্র শুধু সাহায্যের লোভ দেখিয়েই আসছে।

কিন্তু কার্যত তারা এক ডলারও সাহায্য করতে চায় নি। মার্কিন সরকার গত কয়েক বছর ধরে ভেনিজুয়েলার বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। দেশটিতে ব্যাপক জনপ্রিয়তা থাকার পরেও মাদুরোকে সরিয়ে অনির্বাচিত নেতা গাইডোকে ক্ষমতায় বসাতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেছে যুক্তরাষ্ট্র। এ অবস্থার মধ্যে ইরান গতমাসে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে পাঁচটি জাহাজে ভরে ভেনিজুয়েলার জন্য বিপুল পরিমাণ তেল পাঠিয়েছে। একইসঙ্গে সমাজতান্ত্রিক রাষ্ট্র চীন ও কিউবাও আন্তর্জাতিক পরিমণ্ডলে ভেনিজুয়েলার স্বার্থ রক্ষায় সচেষ্ট ছিলো। দেশটি সাহায্য পেয়েছে মার্কিন প্রতিদ্বন্দ্বী রাশিয়া থেকেও।