- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

চীনের সঙ্গে ইরান বিষয়ক আলোচনার বিষয়বস্তু প্রকাশ করছে না ওয়াশিংটন

আন্তর্জাতিক ডেস্ক: চীনের সঙ্গে আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধির পরমাণু সমঝোতা বিষয়ক আলোচনার বিষয়বস্তু প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। পার্সটুডে।

মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজ জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসবেন কিনা বা কীভাবে ফিরে আসবেন তা নিয়ে আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি সম্প্রতি চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন।

কিন্তু মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করা বা এ আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা থেকে বিরত রয়েছে। অথচ চীনা উপ পররাষ্ট্রমন্ত্রী মা ঝাওক্স সম্প্রতি বলেছেন, রবার্ট ম্যালির পক্ষ থেকে আগ্রহ দেখানোর পর তার সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা নিয়ে চীনা কর্মকর্তাদের আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সাধারণত তাদের শীর্ষস্থানীয় কূটনীতিকদের আলোচনার বিষয়বস্তু প্রকাশ করে, বিশেষ করে সে আলোচনা যদি মার্কিন কর্মকর্তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে হয়ে থাকে। কিন্তু চীনের সঙ্গে ওয়াশিংটনের ইরান বিষয়ক এবারের আলোচনার বিষয়বস্তু প্রকাশের ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটল।

নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগে তার দেশকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিলেও ক্ষমতা গ্রহণের পর বলেছেন, আমেরিকার ফিরে আসার আগে ইরানকে এই সমঝোতা সঠিকভাবে পালন করতে হবে। তবে ইরান সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। কাজেই তাকে আগে ইরানের ওপর থেকে কার্যকরভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।