নভেম্বরে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আশঙ্কা করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বুধবার (২ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তর মাসিক পর্যালোচনা ও পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমানের সভাপতিত্বে পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়।

আজিজুর রহমান জানান, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড় হলে এটির নাম হবে ‘ম্যান্দোস’। তিনি জানান, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তাছাড়া দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ কমবে এবং স্বাভাবিক থাকতে পারে।

আজিজুর রহমান আরও জানান, নভেম্বরে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া দেশের প্রধান নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, গত ২০ অক্টোবর বাংলাদেশ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিয়েছে।

গত ২০ অক্টোবর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়, যা ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ পরিণত হয়। এতে ৩৩ জন নিহত হয়। এ ছাড়া উপকূলীয় এলাকায় বাড়িঘর ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।