- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

চলচ্চিত্রের ১৮ সংগঠন জায়েদ খানকে বয়কট করলো

চলচ্চিত্রের ১৮টি সংগঠন চলচ্চিত্রের ‘স্বার্থ বিরোধী’ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে চিত্রনায়ক জায়েদ খানকে অবাঞ্চিত ঘোষণা করে বয়কট করলো ।

বুধবার বিএফডিসির জহির রায়হান কালার ল্যাব হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়া হয়। এ সময় চলচ্চিত্রের ১৮ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, চলচ্চিত্র নির্মাণে শৃঙ্খলা আনতে ও নির্মাণ ব্যয় কমিয়ে কাজের গতি বাড়াতে গত বছরের অক্টোবরে চলচ্চিত্র সংশ্লিষ্ট সব সংগঠনের সমন্বয়ে একটি নীতিমালা প্রণয়ন করে। এটি বাস্তবায়ন হলে চলচ্চিত্র নির্মাণে ন্যূনতম ১৫ লাখ টাকা ব্যয় কমে আসবে। কিন্তু সেই উদ্যোগটি নষ্ট করার চেষ্টা করছেন জায়েদ খান। তার বিরুদ্ধে এ নীতিমালা না মানতে শিল্পীদের ক্ষুদেবার্তা পাঠানোর অভিযোগ উঠেছে।

এ সময় আরো বলা হয়, প্রযোজক সমিতির সদস্য হয়েও তার এমন কর্মকাণ্ড প্রযোজক সমিতির স্বার্থের পরিপন্থী। গতকাল বিকাল ৪টায় প্রযোজক সমিতির কার্যালয়ে ১৮ সংগঠনের প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় জায়েদ খানকে অবাঞ্চিত ঘোষণা করার সম্মিলিত সিদ্ধান্ত নেয়া হয়।

এ সময় জায়েদের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ এনে বলা হয়, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান ২০১৯ সালের ৩ এপ্রিলের জাতীয় চলচ্চিত্র দিবস এর সাংস্কৃতিক অনুষ্ঠানে খরচের জন্য নগদ ৬ লক্ষ টাকা ইভেন্ট ম্যানেজমেন্টের নিকট থেকে সরাসরি গ্রহণ করেন। কিন্তু জাতীয় কমিটি কর্তৃক গঠিত অর্থ সংক্রান্ত কমিটির চেয়ারম্যান আব্দুল লতিফ বাচ্চু, জায়েদ খানকে বারবার চিঠি দিয়ে সভায় উপস্থিত থেকে ৬ লক্ষ টাকার হিসাব প্রদান করার জন্য অনুরােধ করলেও তিনি কোনো সভায় উপস্থিত হননি এবং হিসাবও দেননি।

এ কারণে গতকাল ১৪ জুলাই চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮ সংগঠনের এক জরুরি সভায় জায়েদ খানকে চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল কর্মকান্ড থেকে বয়কট অর্থাৎ বর্জন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে অনির্দিষ্টকালের জন্য তার সঙ্গে কেউ কাজ করবেন না এবং তার সঙ্গে কেউ কোনো কাজে অংশ নেবেন না।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো নিয়ে গঠিত চলচ্চিত্র পরিবারের প্রণয়নকৃত নীতিমালা মেনে যারা কাজ করবেন শুধুমাত্র তাদেরকে নিয়েই এখন থেকে চলচ্চিত্র নির্মিত হবে। যারা এই নীতিমালা মেনে কাজ করতে অপারগতা প্রকাশ করবেন তাদেরকে নিষিদ্ধ করা হবে।

নিষিদ্ধ শিল্পী-কুশলীদের নিয়ে যে সকল প্রযােজক অথবা পরিচালক কাজ করার উদ্যোগী হবেন কিংবা কাজ করবেন তাদেরকে তাদের নিজ নিজ সমিতির সদস্যপদ থেকে গঠনতন্ত্র মােতাবেক বহিষ্কার করা হবে অর্থাৎ তাদের সদস্যপদ বাতিল করা হবে।

এর আগে ‘সংগঠনের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে প্রযোজক জায়েদ খানকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি।