- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

গবেষণায় জনা যায়, সুস্থ যৌনসম্পর্কই মাইগ্রেনের সমস্যা দূর করবে!

আমাদের মধ্যে অনেকেই মাইগ্রেনের অসহ্যকর যন্ত্রণায় ভুগে থাকেন । অনেকের ঘাড়-মাথা তোলার মতো অবস্থা থাকে না এই ব্যথার কারণে। মাইগ্রেনের ব্যথা মূলত দুশ্চিন্তা কিংবা আবহাওয়ার পরিবর্তনের কারণে দেখা দিতে পারে ।

ওষুধ কিংবা নিয়মকানুন এই ব্যথা থেকে সাময়িক মুক্তি মিললেও কিছুদিন পর আবারো দেখা দেয়। তবে এবার মাইগ্রেনের ব্যথাকে বিদায় করতে মোক্ষম দাওয়াইয়ের সন্ধান দিলেন গবেষকরা। তাদের মতে, সুস্থ যৌনসম্পর্কই পারে মাইগ্রেনের সমস্যা কমাতে।

সম্প্রতি জার্মানির মুন্টার বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিভাগের গবেষকদের একটি রিপোর্ট প্রকাশ পায় ‘সেফালাজিয়া, দ্য জার্নাল অব দ্য ইন্টারন্যাশনাল হেডেক সোসাইটি’-তে। সেখানে বিজ্ঞানীদের পরীক্ষালব্ধ ফল ও কিছু পরিসংখ্যান প্রকাশ করা হয়। তাদের দাবি, নিয়মিত সুস্থ যৌন সম্পর্ক সরাসরি প্রভাব ফেলে মস্তিষ্কের হাইপোথ্যালামাসে। এর হাত ধরেই মাইগ্রেনের মতো ভয়ঙ্কর ব্যথা কমে যেতে পারে প্রায় ৭০ শতাংশ।

নিউইয়র্কের ৩৫০ জন মাইগ্রেন আক্রান্ত রোগীদের উপর প্রায় দু’বছর ধরে গবেষণা চালান গবেষকেরা। এক দলকে যৌনসম্পর্কে লিপ্ত থাকার পরামর্শ দেয়া হয় তাদের সঙ্গীর সঙ্গে। অপর দলকে সে সুযোগ থেকে বঞ্চিত রাখা হয়। সময়ের সঙ্গে সঙ্গে দেখা যায়, নিয়মিত যৌনসংসর্গ রয়েছে এমন দলের প্রায় ৬৫ শতাংশই মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছেন। মাইগ্রেনের ব্যথা শুরু হওয়ার দিনগুলোয় প্রতি পাঁচজনে তিন জন মুক্তি পেয়েছেন যন্ত্রণা থেকে।

এর ব্যাখাও দিয়েছেন গবেষকেরা। তাদের মতে, সুস্থ ও স্বাভাবিক যৌনমিলনের সময় শরীরের সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের মাধ্যমে এন্ডরফিন হরমোনের ক্ষরণ হয়। ফিল গুড হরমোনের অন্যতম এই হরমোন ব্যথা দূর করতেও ওস্তাদ। ‘ফিল গুড’ ফ্যাক্টরকে দীর্ঘক্ষণ ধরে রাখার পাশাপাশি এই হরমোন বেদনানাশক ওষুধ মরফিনের চেয়েও শক্তিশালী। ফলে মন ও শরীর উভয়েই প্রভাব বিস্তার করে ব্যথা কমাতে সাহায্য করে।