- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

কোহলির এমন সাফল্যের পিছনে রয়েছে ক্ষুধার তাড়না

বিরাট কোহলি বর্তমান ক্রিকেটের সেরা ব্যাটসম্যানদের অন্যতম একজন ।তিনি বিশ্বের যেকোনো জায়গায় যেকোনো ধরণের পিচে একাই দলকে জেতানোর ক্ষমতা রাখেন। ক্রিকেট জগতে ব্যাট হাতে এরই মধ্যে গড়েছেন অসংখ্য রেকর্ড। তবে এমন সাফল্য একদিনে আসেনি। বরং সাফল্যের ক্ষুধার তাড়নাতেই কোহলি এই পর্যায়ে আসতে পেরেছেন বলে মনে করেন ভারতের জাতীয় দলে তার সতীর্থ হার্দিক পান্ডিয়া।

সম্প্রতি বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে উঠতি ক্রিকেটারদের সঙ্গে মতবিনিময় করেন পান্ডিয়া। এসময় তার সঙ্গে ছিলেন জাতীয় দলের সতীর্থ ও বড় ভাই অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া। সেখানেই কোহলির ব্যাপারে কথা বলেছেন হার্দিক।

এই অলরাউন্ডার বলেন, “মাত্র দু’দিন আগেই বিরাট কোহলির সঙ্গে আমার কথা হয়েছে। সেখানে আমি তাকে একটা কথা জিজ্ঞেস করেছিলাম, ‘আপনার এমন সাফল্যের রহস্য কি?’ জবাবে তিনি বলেন, ‘তোমার ক্রিকেটীয় মানসিকতা ভালো। বড় ইনিংস খেলার সবকিছু আছে। শুধু একটা ব্যাপার মাথায় থাকতে হবে যে লক্ষ্য ছুঁতে গেলে ধারাবাহিকতা প্রয়োজন।’

‘কোহলি আরো বলেছিলেন, সঠিক পথ ধরে এক নম্বর হওয়ার প্রবল ক্ষুধা থাকতে হবে। এক্ষেত্রে কাউকে নিচে নামানোর মানসিকতায় রাখা যাবে না। বরং নিজের পরিশ্রম ও সামর্থ্য দিয়েই এক নম্বর হওয়ার লক্ষ্য ঠিক করতে হবে।’ এরপর আমি বুঝতে পারি, তিনি কিভাবে এতটা ধারাবাহিক হলেন।”

এরপর ছোটদের উদ্দেশ্যে হার্দিক বলেন, ‘তোমাদেরও সেরা হওয়ার তাড়না থাকতে হবে। যেটাই করো না কেন সেরা হতে হবে। সফল হতে হলে নিজের সঙ্গে লড়াই করা গুরুত্বপূর্ণ।