আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে লৌহজং উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মাহামারি করোনার সম্মুখ যোদ্ধা মো. মর্তুজা খানের হাতে নৌকা দেখতে চায় মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নবাসী। ২০২১ সালে অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে মর্তুজাকে নৌকা প্রতিক দিয়ে ইউনিয়ন বাসীর সেবা করার সুযোগের জন্য আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবী তুলেছেন হলদিয়া ইউনিয়নের সাধারণ মানুষ।

মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) এর শুরুতেই জনগণের সেবায় নিজেকে নিয়োজিত করেন মর্তুজা খান। লকডাউনের সময় সরকারি আদেশে সবাই যখন নিজের জীবন বাঁচাতে ঘরবন্দি থেকেছেন। করোনা আক্রান্ত ব্যক্তিকে স্বজনেরা দুরে ঠেলে দিয়েছেন। পরিবার এবং সমাজ করোনা আক্রান্তদের দুর দুর করে তাড়িয়ে দিয়েছে । এমনকি জন্মদাত্রী মায়ের ঠাঁই হয়নি সন্তানদের কাছে, সব নিষ্ঠুরতাকে অতিক্রম রাতের আঁধারে ফেলে দিয়েছেন বন-জঙ্গলে। ঠিক সেই সময়ে মর্তুজা খান মানবিকতার ঝান্ডা হাতে নিজের জীবন উৎসর্গ করে ঝাপিয়ে পড়েন মানব সেবায়।

মহামরি করোনায় মানুষের পাশে দাঁড়াতে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের সমন্বয়ে ৪০ সদস্যের টিম গঠন করেন মর্তুজা খান। করোনায় আক্রান্ত মৃত ব্যক্তির লাশ দাফনে কেউ যখন এগিয়ে আসেনি তখন মর্তুজার নেতৃত্বে এই টিম দাফন কাজ সম্পন্ন করে। একটি নয় দুটি নয় একে একে করোনায় আক্রান্ত ৪২জন মৃত ব্যক্তির লাশ দাফন করেন টিম মর্তুজা। এছাড়াও লকডাউনের সময় স্বাভাবিকভাবে মৃত্যু হওয়া যেসব ব্যক্তির দাফনে করোনা আক্রান্ত হওয়ার ভয়ে কেউ এগিয়ে আসেনি সেসব দাফন কাজও সম্পন্ন হয় এই অকুতভয় করোনা যোদ্ধাদের হাতে।

মৃত ব্যক্তির দাফন, অসুস্থ্যদের চিকিৎসার ব্যবস্থা ছাড়াও কৃষক শ্রমিক সংকটে যখন ধান কাটতে না পেরে দিশেহারা ঠিক তখন কৃষকের ২১ বিঘা জমির ধান কেটে বাড়ি পৌছে নিজ হাতে গোলায় তুলে দিয়েছে টিম মর্তুজা। লকডাউনের সময় পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান থেকে করোনায় কর্মহীন এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা করেন মর্তুজা খান। আবার বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা ছাড়াও প্রধানন্ত্রীর ডাকে সাড়া দিয়ে এক হাজার বৃক্ষ রোপন করেন তিনি।

এবিষয়ে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, করোনাকালে আওয়ামী লীগসহ আমাদের দলের সবগুলো অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা জীবন বাজি রেখে গোটা দেশে মানুষের পাশে দাঁড়িয়েছেন। যুবলীগ কর্মী মর্তুজা তাদের এক সৈনিক। সঠিক সময়ে দল তাদের যথাযথ মূল্যায়ন করবে।

সবদিক বিবেচনা করে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নে জনগণের সেবক প্রর্থী তরুণ নেতা মর্তুজা খানের কোনো বিকল্প দেখছেন না ইউনিয়নবাসী। তিনি কাজের মাধ্যমে জনগণের আস্থার প্রতীক হয়ে উঠেছেন। করোনার এই দু:সময়ে সেবক হওয়ার পরীক্ষায় মর্তুজা খান যে সাহসিকতা ও ত্যাগের পরিচয় দিয়েছেন তার প্রতিদান বঙ্গবন্ধু কন্যা তাঁকে দেবেন বলে বিশ্বাস করছেন হলদিয়ার সাধারণ মানুষ।