- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

করোনা: কিন্ডারগার্টেন স্কুল বিক্রি হচ্ছে অর্থনৈতিক বিপর্যয়ের কারণে

বাংলাদেশে শত শত বেসরকারি কিন্ডারগার্টেন স্কুল বিক্রি করা হচ্ছে করোনায় চরম অর্থনৈতিক বিপর্যয়ের কারণে । অনেক বেসরকারি হাইস্কুলও এই তালিকায় রয়েছে। কিন্ডারগার্টেন স্কুল কর্তৃপক্ষ এবং বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, প্রায় ৫ হাজার স্কুল বিক্রির চেষ্টা চলছে ঢাকা ও ঢাকার বাইরের । ঢাকাসহ সারাদেশে প্রায় ৪০ হাজারের মতো কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। এসব স্কুলে রয়েছে প্রায় ১ কোটি শিক্ষার্থী এবং ৬ লাখেরও বেশি শিক্ষক রয়েছেন। ভয়েস অব আমেরিক।

ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় ব্যানার টানানো, পোস্টার সাটানোসহ নানাভাবে চলছে এই বিক্রির উদ্যোগ। আর এসব অনেকেরই চোখে পড়ছে নিত্যদিন। করোনার কারণে মধ্য মার্চে শিক্ষা প্রতিষ্ঠান সরকারিভাবে সাময়িক বন্ধ করে দেয়ার পরে ঢাকা এবং ঢাকার বাইরের ৪০ হাজারের বেশি বেসরকারি ওইসব শিক্ষা প্রতিষ্ঠান অর্থনৈতিক সংকটে পড়ে যায়। বাংলাদেশের কিন্ডারগার্টেন স্কুল মালিকদের সংগঠন বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এসোসিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যে শত শত স্কুল স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেক স্কুল সামান্য দামে বিক্রিও হয়ে গেছে।

ঢাকার শান্তিবাগ এলাকার ঢাকা ক্যাডেট স্কুল নামের শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ও মালিক তার স্কুলটি বিক্রি করতে ব্যর্থ হওয়ায় স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করে গ্রামের বাড়িতে চলে গেছেন বলে জানিয়েছেন।

এ শুধু ঢাকার অবস্থাই নয়, ঢাকার বাইরের জেলা, উপজেলাগুলোরও বাস্তবতা এমনই। মাদারীপুর জেলা সদর থেকে একটি স্কুলের মালিক ও অধ্যক্ষ গোলাম রাব্বানী জানিয়েছেন যে, তারা স্কুল বিক্রি করতে চান। কিন্ডারগার্টেন স্কুল পরিচালনা পর্ষদ ও মালিকদের সংগঠন বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এসোসিশনের মহাসচিব মিজানুর রহমান সরকার জানান, করোনার কারণে অর্থনৈতিক সংকট দীর্ঘয়িত হলে অন্তত ৩০ হাজার কিন্ডারগার্টেন স্কুল স্থায়ীভাবে বন্ধ হবে বা বিক্রি হয়ে যাবে।

অভিজ্ঞ মহল বলছেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলে সবচেয়ে বেশি সংকটে পড়বে শিক্ষার্থীরা। আর এতে শিক্ষার ক্ষেত্রে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী ক্ষতির ফলাফল হবে ভয়াবহ।