- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

এসএসসির টেস্ট পরীক্ষা বাতিল, ফরম পূরণ শুরু ১ এপ্রিল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবার এসএসসির টেস্ট পরীক্ষা বাতিল করা হয়েছে। অপরদিকে ১ এপ্রিল থেকে ফরম পূরণ শুরু হবে বলে জানানো হয়েছে।

রোববার (২১ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে, দেশের সব বোর্ডের সমন্বয়কারী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আগামী ২৮ মার্চ সোমবার প্রকাশ করা হবে। এরপর স্বাস্থ্যবিধি মেনে আগামী ১ এপ্রিল বৃহস্পতিবার ফরম পূরণ শুরু হবে। আগামী ৭ এপ্রিল পর্যন্ত কোনও ধরনের অতিরিক্ত ফি লাগবে না। ফরম পূরণের সকল ধরনের কাজ চলবে অনলাইনে। তবে বিলম্ব ফিসহ ১০ থেকে ১৪ এপ্রিলের মধ্যে ফরম পূরণ করা যাবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০২১ সালে এসএসসি পরীক্ষা যারা দিতে চায় তারা ফরম পূরণ করে সরাসরি এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে। করোনার কারণে গতবছর থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে ৬০ দিন ক্লাস করতে হবে। আর সে ৬০ দিনে যা পড়ানো হবে, সেখান থেকে প্রশ্ন করা হবে।

প্রসঙ্গত, এসএসসি-এইচএসসি পরীক্ষার আগে টেস্ট পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার জন্য মনোনীত করা হয়। তারপর ফরম পূরণের সুযোগ দেওয়া হয়। কিন্তু এবার করোনার কারণে টেস্ট পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না।