- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

এমাজউদ্দীনের জানাজা সম্পন্ন

রাষ্ট্রবিজ্ঞানী ও বুদ্ধিজীবী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি, অধ্যাপক এমাজউদ্দীন আহমদের প্রথম জানাজার নামাজ সম্পন্ন হয়েছে।

শুক্রবার বাদ জুমা রাজধানীর নীলক্ষেত কাঁটাবনের মসজিদে মুনাওঅরে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা অংশ নেন। এরপর সর্বস্তরের মানুষ এই রাষ্ট্রবিজ্ঞানীর কফিনে ফুলেল শ্রদ্ধা জানান।

এমাজউদ্দীন আহমদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে। পরে মিরপুরে বুদ্ধিজীবী কবরস্থানে তার স্ত্রী সেলিনা আহমদের কবরে দাফন করা হবে।

এর আগে, শুক্রবার ভোরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

অধ্যাপক এমাজউদ্দীন ১৯৩২ সালের ১৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। প্রায় আড়াই দশক তিনি ঢাবির পলিটিক্যাল সায়েন্স বিভাগে অধ্যাপনা করেছেন। পাশাপাশি পালন করেছেন বিভিন্ন প্রশাসনিক দায়িত্বও।

ঢাবির ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভাইস চ্যান্সেলর ছিলেন এমাজউদ্দীন আহমদ। এরপর ছয় বছরের কর্মবিরতি শেষে ২০০২ সালে ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভের ভাইস চ্যান্সেলর পদে যোগ দেন।