রাজ্যে প্রতি দিনই কোভিড-আক্রান্তের সংখ্যা বাড়ছে। একই সঙ্গে সুস্থও হয়ে উঠছেন প্রচুর মানুষ। এক দিনে সবথেকে বেশি সংখ্যক মানুষ করোনা-আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়, ৩ হাজার ৮০ জন। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। ওই একই সময়ে করোনা থেকে সুস্থও হয়ে উঠেছেন ২ হাজার ৯৩২। ফলে সুস্থতার হার ছুঁয়েছে ৭৫.০২ শতাংশে। এটাও এখনও পর্যন্ত সর্বোচ্চ। এ দিন রাতে রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিনে তেমনটাই জানা গিয়েছে।

ওই বুলেটিন অনুযায়ী, এ রাজ্যে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ লক্ষ ১৯ হাজার ৫৭৮ জন। তার মধ্যে ৮৯ হাজার ৭০৩ জন সুস্থ হয়ে উঠেছেন। ফলে রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা রোগী রয়েছেন ২৭ হাজার ৪০২ জন। এখনও পর্যন্ত ২ হাজার ৪৭৩ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৪৫ জন।

রাজ্যে দৈনিক নতুন করোনা আক্রান্ত: এ দিনই নবান্নের তরফে জানানো হয়েছে, রাজ্যে কোভিড নমুনা পরীক্ষার সংখ্যা বাড়িয়ে প্রায় ৩৪ হাজার করা হয়েছে এবং তা আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, এখনও পর্যন্ত রাজ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ১৩ লাখ ৪৭ হাজার ৯১।

কোভিডে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি দুশ্চিন্তার কারণ হলেও সংক্রমণের হারের পরিসংখ্যান স্বস্তি জোগাচ্ছে স্বাস্থ্য দফতরের কর্তাদের। প্রতি দিন যত জনের কোভিড-টেস্ট করা হচ্ছে এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত সংখ্যকের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। এ দিনের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, ওই সংক্রমণের হার দাঁড়িয়েছে ৮.৮৮ শতাংশ। সূত্র: আনন্দ বাজার পত্রিকা