ছবি: ডিডাব্লিউ।

বাঙালির আর কিছু থাক বা না থাক, মুখ আছে৷ সেই মুখ খুললেই হুড়মুড়িয়ে বেরিয়ে আসে প্রখর সব শব্দবান৷ সশব্দে তা আছড়ে পড়ে প্রতিপক্ষের ওপরে৷ তাতে যুক্তি থাকে খুব কম৷ ডিডাব্লিউ।

থাকে ব্যক্তিগত আক্রমণ, আর নিজেদের অলীক সব ধারণার প্রকাশ৷ আমার মতে মিলছে না, একেবারে বাক্যের তোপে উড়িয়ে দাও৷ সোজাসুজি যাও চরিত্রহননে৷ তাকে রাঙিয়ে দাও মাওবাদীর অতি লালে বা তৃণমূলের সবুজে অথবা বিজেপি-র গেরুয়ায়৷ সেলফোন-যুগের আগে পাড়ার আড্ডায় এই সব চলত৷ কিন্তু এখন প্রযুক্তি সুযোগের দিগন্ত খুলে দিয়েছে৷ আমজনতার সামনে অপ্রত্যাশিত সুযোগ৷ যখন খুশি ঢুকে যাও সামাজিক মাধ্যেম৷ বর্ষণ করো গালাগালি৷ তাতে কাজ না হলে লাঞ্ছনাকর যত শব্দ আছে তা দাগিয়ে দাও৷ আমার উল্টো মতে কথা বলছে বা যুক্তি দিয়ে আমায় আক্রমণ করছে, এত বড় সাহস! এটাকেই আরো বাড়িয়ে নিয়ে যায় রাজনৈতিক দল বা সংগঠনের ট্রল বাহিনী৷ দিনকে রাত, রাতকে দিন করা তো আছেই, সেই সঙ্গে আছে বিপক্ষকে শুইয়ে দেওয়ার জন্য লাগাতার ট্রলিং৷ গোয়েবলসের শিখিয়ে দেয়া পথে হেঁটে মিথ্যাকে দেশভর ছড়িয়ে দেয়া, যাতে তা সত্য মনে হয়৷

জাপানের ২২ বছর বয়সি হানা কিমুরা একজন পেশাদার কুস্তিগীর ছিলেন৷ এছাড়া নেটফ্লিক্সের জনপ্রিয় রিয়েলিটি টিভি শো ‘টেরাস হাউস’-এ অভিনয় করেছেন তিনি৷ এ বছরের ২৩ মে আত্মহত্যা করেন কিমুরা৷ অনলাইনে টেরাস হাউসের দর্শকদের ক্রমাগত সমালোচনার প্রতিক্রিয়ায় আত্মহত্যা করার আগে বেশ কয়েকটি টুইট করেছিলেন তিনি৷ কিমুরার টুইটগুলোতে আত্মহত্যার আভাস ছিল৷

উত্তর প্রদেশে ভোটের আগে হঠাৎ সামাজিক মাধ্যমে একটা কাহিনি ছড়িয়ে গেল৷ অখিলেশ যাদব তর্কাতর্কির সময় বাবা মুলায়ম সিং যাদবকে চড় মেরেছেন৷ মুহূর্তে কাহিনি ভাইরাল৷ দলের সমর্থকরা পর্যন্ত অখিলেশের ওপর চটে লাল৷ এত বড় সাহস বাবা মুলায়মকে চড়? শিক্ষা দিতে হবে অখিলেশকে৷ ছেলে অখিলেশ প্রতিবাদ করেননি, একবারের জন্যও বলেননি, এ সব মিথ্যা কথা৷ হয়ত ভেবেছিলেন, অলীক কাহিনির কী জবাব দেবেন৷ ভোট চুকে যাওয়ার অনেক পরে দলের কর্মীদের এক সভায় চড়ের উদাহরণ তুলে অমিত শাহ বলেছিলেন, এতে বিজেপির সুবিধা হয়েছিল, তবে এরকম মিথ্যা রটানো উচিত নয়৷

একটা ব্যক্তিগত উদাহরণ দেয়া যাক৷ পশ্চিমবঙ্গের ওপর আমফানের তাণ্ডব সবে শেষ হয়েছে৷ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মানুষের কাছে খাবার জল পর্যন্ত নেই৷ চারপাশে হাহাকার৷ মাথার ছাদ গেছে৷ সঞ্চয় শেষ৷ নোনা জলে ভরে গেছে মাঠ৷ আমার সহকর্মী সম্যন্তক তার বন্ধুদের সঙ্গে ত্রাণ নিয়ে দৌড়াচ্ছে কখনো সুন্দরবন, কখনো বসিরহাট৷ একটার পর একটা ছবি পাঠাচ্ছে৷ মর্মস্পর্শী৷ এক বৃদ্ধা তার শেষ সম্বল একটা ছাগলকে পাশে নিয়ে রাস্তায় বসে আছেন৷ একটু পানীয় জল পাওয়ার আশায় হাত বাড়িয়ে আছেন মানুষ৷ আর সামাজিক মাধ্যম জুড়ে চলছে এক অমানবিক কলরব৷ কোনো নেতা একদিন সামান্য ত্রাণ নিয়ে বের হলেন, ব্যস তার ছবিতে গগন ফাটে৷ বকিরা শুধু অভিযোগের বন্যা বইয়ে দিচ্ছেন৷ প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে পড়ছেন৷ স্যমন্তকের ছবির পাশাপাশি এই চিরকালীন সুবিধাবাদী বাঙালির ছবি মেলানো যাচ্ছিল না৷

সামাজিক মাধ্যমে নিয়মিত লেখা আমার ধাতে নেই৷ কী মনে হলো, লিখে ফেললাম, সময় তো শেষ হয়ে যাচ্ছে না৷ রাজনীতি করার সময়৷ দেখনদারির সময়৷ অন্তত এই সময়ে যারা পারেন, তারা দুর্গত মানুষদের সাহায্যের জন্য টাকা দিন৷ আর দয়া করে কোনো জায়গায় ত্রাণ দিয়ে ফলাও করে ছবি দেবেন না৷ অসহায় মানুষের পাশাপাশি সেই ছবিগুলো দেখতে ভালো লাগছে না৷ আর দয়া করে ওই মানুষগুলোকে নিয়ে রাজনীতি বন্ধ করুন৷ তারা একটু সামলে উঠুন৷ তারপর যত পারেন রাজনীতি করবেন সকলে৷ ব্যস, আক্রমণ শুরু হলো৷ আমি কোন দলের হয়ে কথা বলছি, সেই প্রশ্ন উঠে গেল৷ সবিনয়ে বলেছিলাম, আমি আমার কথা বলেছি, অন্যরা তাদের কথা বলতে পারেন৷ তার জন্য ব্যক্তিগত আক্রমণের দরকার নেই৷ ভবি ভুলবার নয়৷ নেকড়ে তখন শিকার পেয়ে গেছে৷

আমি উপেক্ষা করেছি ওই সব আক্রমণ৷ কারণ, ক্লেদের মধ্যে ঢোকা অর্থহীন৷ তবে সাকিবের স্ত্রী যেমন ছবি মুছে দিয়েছেন, আমি তেমনভাবে নিজের মত মুছে দেইনি৷ একবার প্রতিবাদ করে নিজের মতে স্থির থেকে উপেক্ষা করেছি ওই ব্যক্তিগত আক্রমণ৷ কারণ, উপেক্ষাও তো প্রতিবাদের হাতিয়ার৷ অর্থহীন প্রলাপকে গুরুত্ব না দেয়া৷ এই আক্রমণ তো আগেও হয়েছে, ভবিষ্যতেও হবে৷ বিদ্যাসাগর যখন বিধবাবিবাহ দিচ্ছেন, তখন এক বিখ্যাত ব্যক্তি বলেছিলেন, শুনিতেছি কলিকাতায় এক পণ্ডিত না কি বিধবাবিবাহ দিতেছে৷ সে যদি পণ্ডিত হয় তো মূর্খ কে? রবীন্দ্রনাথকেও তো শুনতে হয়েছে, তিনি ইংরেজ কবিদের কবিতা চুরি করে নোবেল পেয়েছেন৷ যারা রবীন্দ্রনাথকে ছাড়ে না, বিদ্যাসাগর, রামমোহন, জগদীশচন্দ্রদের তুলোধুনো করে, তারা কি আমার মতো সাধারণ মানুষকে ছাড়বে? সেই ‘অলীক কুনাট্যের’ মঞ্চ এখন সামাজিক মাধ্যম৷ বিষ উগড়ে যাও৷ সেই বিষ মন্থন করে কোনোদিন কেউ অমৃত পাবে না৷

এ সবই হতাশা, আক্রোশ, স্বার্থপরতা, সংকীর্ণতা, দলবাজির প্রকাশ৷ তার প্রতিবাদ হোক৷ না হলে চরম উপেক্ষা করা হোক৷ তাদের কথা না শুনলে, আমল না দিলেই তো আক্রমণকারীদের মনসা পূর্ণ হবে না৷

লেখক: গৌতম হোড়, ডয়চে ভেলে।