- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

ইসরায়েল নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে উত্তাল

আন্তর্জাতিক ডেস্ক: হাজার হাজার ইসরায়েলি তাদের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে রাস্তা নেমে এসেছে ।ইসরায়েলে এই প্রতিবাদ অনুষ্ঠিত হচ্ছে, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সরকারের সমালোচনার মধ্যেই । খবর আল জাজিরার।

জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে প্রতিবাদ করে বিক্ষোভকারীরা। মঙ্গলবারের ওই বিক্ষোভে প্রতিবাদকারীরা বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করছিল। একটি প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘নেতানিয়াহুর দুর্নীতি আমাদের অসুস্থ করে তুলছে।’ আরেকটি প্ল্যাকার্ডে ‘নেতানিয়াহু, পদত্যাগ’ এমনটা লেখা ছিল।

এই বিক্ষোভে অংশ নিতে তেল আবিব থেকে এসেছেন লরেন্টে কিজে। তিনি বার্তা সংস্থা এএফপি বলেন, সবচেয়ে ভয়াবহ ভাইরাস কোভিড-19 নয়, বরং দুর্নীতি। জানুয়ারিতে ঘুষ, প্রতারণা ও বিশ্বাসভঙ্গের তিনটি অভিযোগ গঠন করা হয়েছিল নেতানিয়াহুর বিরুদ্ধে। আগামী ১৯ জুলাই জেরুজালের একটি জেলা আদালতে এই মামলা পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে এক বছরের বেশি সময় ধরে দেশটির রাজনৈতিক অস্থিতিশীলতা চলছিল। তবে মে মাসে নতুন একটি ঐক্যমত্যের সরকার গঠন করেন নেতানিয়াহু। তার ভাষায়, তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতেই এই অভিযোগ আনা হয়েছে।
উল্লেখ্য, ইসরায়েলি আইন অনুযায়ী- ক্ষমতাসীন কোনও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হলে তবেই তাকে পদত্যাগ করতে হবে। নেতানিয়াহুর ক্ষেত্রে এমনটা ঘটতে কয়েক বছর পর্যন্ত লেগে যেতে পারে।