- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অবৈধ, অবিলম্বে প্রত্যাহার করুন: যুক্তরাষ্ট্রকে পাকিস্তানি মন্ত্রী

পাকিস্তানের খাদ্য নিরাপত্তা ও গবেষণা বিষয়ক মন্ত্রী সাইয়্যেদ ফখর ইমাম ইরানের বিরুদ্ধে মার্কিন একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি শনিবার (১১জুলাই) বার্তা সংস্থা ইরনা-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান। পার্সটুডে।

পাকিস্তানের এই মন্ত্রী আরও বলেছেন, যত দ্রুত সম্ভব এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। কারণ এই নিষেধাজ্ঞার আইনি কোনো ভিত্তি নেই, পুরোপুরি অবৈধ।

সাইয়্যেদ ফখর ইমাম বলেন, পশ্চিম এশিয়ায় শান্তি প্রক্রিয়া জোরদারের ক্ষেত্রে ইরান গঠনমূলক ভূমিকা পালন করছে এবং ইরান-বিরোধী নিষেধাজ্ঞা গোটা অঞ্চলের জন্যই অনেক সমস্যা সৃষ্টি করেছে। তিনি আরও বলেন, পাকিস্তান দুই দেশের সম্পর্ক উন্নয়নে দৃঢ় প্রতিজ্ঞ।

পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ইরান পঙ্গপালের আক্রমণ দমনের মতো কাজেও পাকিস্তান ও ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সহযোগিতা করছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে আসে এবং ইরানের বিরুদ্ধে একের পর নিষেধাজ্ঞা জোরদার করে চলেছে। ট্রাম্পের এই পদক্ষেপ গোটা বিশ্বেই ব্যাপক নিন্দা ও সমালোচনার মুখে পড়েছে।

ইসলামি ইরান সন্ত্রাসবাদ বিরোধী প্রতিরোধ ফ্রন্টের গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে সাম্রাজ্যবাদ ও ইহুদিবাদের বিরুদ্ধে ষড়যন্ত্র মোকাবেলায় গুরুত্বপূর্ণ পালন করে আসছে।