- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

আমেরিকা হামলা চালালে ব্যাপকভিত্তিক জবাবের সম্মুখীন হবে: ইরান

ইরানের সর্বোচ্চ নেতা ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমেরিকা পারস্য উপসাগরে ইরান বিরোধী যেকোনো ধরনের সামরিক পদক্ষেপ নিলে তেহরানের ব্যাপকভিত্তিক জবাবের সম্মুখীন হবে। খবর পার্সটুডে।

তিনি সোমবার (২২জুন) কাতারের আল-জাযিরা টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ সতর্কবাণী উচ্চারণের পাশাপাশি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন অপরাধী; তাকে প্রেসিডেন্ট বলার সুযোগ নেই। ইরান ট্রাম্পের সঙ্গে কোনো অবস্থায় আলোচনায় বসবে না বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দেহকান বলেন, তার দেশ নিজের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও মধ্যপ্রাচ্য নীতি নিয়েও কখনো কারো সঙ্গে আলোচনা করবে না।

ইয়েমেন পরিস্থিতি নিয়ে আল-জাযিরার এক প্রশ্নের উত্তরে ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা বলেন, ইয়েমেনে যে বিশৃঙ্খলা ও গোলযোগ তৈরি হয়েছে তার একমাত্র কারণ দেশটিতে সৌদি আগ্রাসন। তিনি রিয়াদকে ইয়েমেন যুদ্ধে পরাজয় মেনে নেয়ার আহ্বান জানান। জেনারেল দেহকান বলেন, সৌদি আরব ভুল স্বীকার করে নিজের নীতিতে পরিবর্তন আনলে তেহরান রিয়াদের সঙ্গে নিঃশর্ত আলোচনায় বসতে রাজি আছে।

লিবিয়া সম্পর্কেও ইরানের নীতি-অবস্থান তুলে ধরেন ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, ত্রিপোলিতে ক্ষমতাসীন জাতীয় ঐক্যমত্যের সরকারকে আন্তর্জাতিক সমাজ স্বীকৃতি দিয়েছে। কাজেই ইরানও এই সরকারকেই সমর্থন করে।