- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

আমেরিকা ও ইসরাইলের স্বার্থ রক্ষা করছে তিন ইউরোপীয় দেশ: ইরান

যেসব ইউরোপীয় দেশ আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র মাধ্যমে ইরানবিরোধী প্রস্তাব পাস করিয়েছে তারা আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের স্বার্থ রক্ষা করছে  বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। পার্সটুডে।

গতকাল (শুক্রবার) আইএইএ’র নির্বাহী পরিষদ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পক্ষ থেকে উত্থাপিত একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রস্তাবে ইরানের এমন দু’টি পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ দেয়ার আহ্বান জানানো হয়েছে যেখানে ওই তিন দেশ মনে করছে, প্রায় দুই দশক আগে ইরান অঘোষিত পরমাণু তৎপরতা চালিয়েছিল।

এর প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার রাতে এক টুইটার বার্তায় লিখেছেন, ইরান যখন পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলেছে তখন এই তিন ইউরোপীয় দেশ আমেরিকার চাপের কারণে এই সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি।

জারিফ তার বার্তায় বলেন, এসব দেশ গোপনে আমেরিকার চাপের কাছে নিজেদের অক্ষতার যে স্বীকারোক্তি দিয়েছে সেগুলো তাদের উচিত প্রকাশ্যে স্বীকার করা। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাজেই ইরানকে তার কর্তব্য নির্ধারণ করে দেয়ার অধিকার ট্রাম্প ও নেতানিয়াহুর ক্রীড়নক হিসেবে ব্যবহৃত এসব ইউরোপীয় দেশের নেই।