আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে রাশিয়া ঘোষণা করেছে, ওয়াশিংটনের তেহরানবিরোধী সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। পার্সটুডে।

জাতিসংঘের ইউরোপীয় দপ্তরগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন। আমেরিকার ডিফেন্ডিং ডেমোক্রেসি সংস্থার সিনিয়র উপদেষ্টা রিচার্ড গোলবার্গের এক বক্তব্যের জবাব দিতেই মূলত ওই টুইট করে উলিয়ানোভ।

ইরান বিরোধী মার্কিন নিরাপত্তা কর্মকর্তা গোলবার্গ তার বক্তব্যে রাশিয়াকে ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে পানি ঘোলা করার দায়ে অভিযুক্ত করেছিলেন। তিনি বলেছিলেন, রাশিয়া পরমাণু সমঝোতার ব্যাপারে সব সময় ইরানের পক্ষ নেয়।

তার এ বক্তব্যের জবাবে উলিয়ানোভ বলেন, “আমেরিকায় কি এমন কোনো মানুষ পাওয়া যাবে যে কিনা বিশ্বাস করে, ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ফলপ্রসূ হয়েছে?

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে সম্পূর্ণ বেআইনিভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। ট্রাম্প তার এ পদক্ষেপের নাম দেন সর্বোচ্চ চাপ প্রয়োগ। কিন্তু তার ওই চাপ প্রয়োগের ফলে ইরানের পরমাণু কর্মসূচির গতি মন্থর হয়ে যাওয়ার পরিবর্তে আরো ক্ষীপ্র হয়েছে।