- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

আন্তর্জাতিক ফ্লাইট শুরু হচ্ছে যুক্তরাজ্য কাতার দিয়ে

দীর্ঘ প্রায় তিন মাস বন্ধ থাকার পর চালু হতে যাচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আগামী সপ্তাহেই যুক্তরাজ্য ও কাতারের উদ্দেশ্যে ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। হংকংয়েও ফ্লাইট পরিচালনা করার চিন্তাভাবনা রয়েছে বিমানের।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা মেনে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে বেবিচক। প্রাথমিকভাবে কেবল যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট পরিচালনার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। পর্যায়ক্রমে বাকি দেশগুলোর ক্ষেত্রেও তা উঠিয়ে নেওয়া হবে।

নিষেধাজ্ঞা উঠে গেলে আগামী সপ্তাহে ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি ফ্লাইট চালাতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। তবে কাতারে বাংলাদেশি যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় কেবল ট্রানজিট যাত্রী নিতে পারবে এয়ারলাইনসগুলো। করোনাভাইরাসের ঝুঁকি থাকায় এ মুহূর্তে বাংলাদেশি এয়ারলাইনসগুলোকে প্রবেশাধিকার দিতে আগ্রহী নয় সংযুক্ত আরব আমিরাত। তবে আরব আমিরাত চায়, দেশটির এয়ারলাইনসগুলো বাংলাদেশ থেকে ট্রানজিট যাত্রী পরিবহন করুক; কিন্তু বাংলাদেশের জন্য নিষেধাজ্ঞা না ওঠানোয় তাদের অনুমতি দিতে আগ্রহী নয় বেবিচক। ফলে সহসাই চালু হচ্ছে না এ রুট। বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বলেন, ‘দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। তবে আগামী সপ্তাহ নাগাদ যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচলের যে নিষেধাজ্ঞা রয়েছে, তা উঠিয়ে নেওয়া হবে। এ ছাড়া অন্য আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালুর নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে আমরা কাজ করছি।’ তিনি বলেন, ‘যেসব দেশ বাংলাদেশি এয়ারলাইনসের ফ্লাইট চলাচলের অনুমতি দেবে না, সেসব দেশের এয়ারলাইনসকে বাংলাদেশে ফ্লাই করার অনুমতি দেওয়া হবে না।’ এ বিষয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান এ কর্মকর্তা। প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় গত ২১ মার্চ থেকে চীন ছাড়া অন্য আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ১৫ জুন পর্যন্ত এ নিষেধাজ্ঞা রয়েছে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন