আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ইয়েমেন মধ্যপ্রাচ্যে চলমান সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে। দেশটিতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হাসান ইরলুর সঙ্গে ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী হিশাম শারাফের দ্বিপক্ষীয় বৈঠকে এ আলোচনা হয়। তেহরান এবং সানার মধ্যকার সহযোগিতার বিষয় নিয়ে বৈঠকে কথা হয়েছে। পার্সটুডে।

ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ সম্প্রতি তেহরান সফর করেন। তার সফরের ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা হয় ওই বৈঠকে। তবে বৈঠকের অন্য এজেন্ডা সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত হাসান ইরলু বলেন, ইয়েমেনের চলমান সংকটের রাজনৈতিক সমাধানের বিষয়টি ইরান সবসময় সমর্থন করে আসছে। তিনি জোর দিয়ে বলেন, ইয়েমেনের বর্তমান সংকটের কোনো সামরিক সমাধান নেই।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব এবং তার কয়েকটি আরব মিত্রদেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। শুরু থেকেই ইরান সামরিক পথ বাদ দিয়ে রাজনৈতিকভাবে সংকট সমাধানের ওপর জোর দিয়েছে আসছে। এজন্য ইরান জাতিসংঘে চার দফা প্রস্তাবনা পেশ করেছে।

দারিদ্রপীড়িত আরব দেশটিতে সৌদি আরব আগ্রাসন চালানোর এক মাসের মধ্যে ইরান জাতিসংঘে ওই পরিকল্পনা তুলে ধরে। ইরানি পরিকল্পনায় বলা হয়েছে- দ্রুত ইয়েমেনে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে হবে এবং মানবিক ত্রাণ বিতরণের ব্যবস্থা, আন্তঃইয়েমেন সংলাপ ও ব্যাপকভিত্তিক সরকার গঠন করতে হবে।