- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

আগ্রাসী আচরণই প্রমাণ করে চীনা কমিউনিস্ট পার্টির প্রকৃত মনোভাব

আন্তর্জাতিক ডেস্ক:  চীনের ভারত এবং অন্যান্য দেশের বিরুদ্ধে আগ্রাসী আচরণই প্রমাণ করে চীনা কমিউনিস্ট পার্টির “প্রকৃত মনোভাব”, এমনটাই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার এই ভাবনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন হোয়াইট হাউসের প্রেস সচিব কেলি ম্যাকানেনি। তিনি জানান যে, আমেরিকা পূর্ব লাদাখে ভারত ও চিনা সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনার পরিপ্রেক্ষিতেদু’দেশের বর্তমান পরিস্থিতির উপর নিয়মিত দৃষ্টি রাখছে এবং এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান হোক এটাই চান তারা। খবর এনডিটিভি।

গত প্রায় ৭ সপ্তাহ ধরে পূর্ব লাদাখের একাধিক স্থানে ভারতীয় ও চীনা সেনাবাহিনীর মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। সেই উত্তেজনাই চরম আকার ধারণ করে যখন গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় দু’দেশের সেনার মধ্যে হওয়া সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হন।

হোয়াইট হাউসের প্রেস সচিব সাংবাদিকদের জানান, “ভারত ও চীনের মধ্যে হওয়া বর্তমান পরিস্থিতির দিকে আমরা খুব কাছ থেকে লক্ষ্য রাখছি। প্রেসিডেন্টও তাই করছেন”।। তবে তিনি একথাও বলেন যে, ভারত-চীন সীমান্তে তৈরি হওয়া উত্তেজনাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় বিশ্বের অন্যান্য দেশের প্রতি চিনের আগ্রাসী অবস্থান। “এই পদক্ষেপগুলিই সকলকে চীনা কমিউনিস্ট পার্টির প্রকৃত স্বরূপ চেনাতে সাহায্য করেছে”।

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীনের আগ্রাসী আচরণ নিয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যেভাবে দুই দেশের সীমান্ত অঞ্চলে এই হানাহানির ঘটনা ঘটেছে তার সমালোচনাও করে আমেরিকা। ট্রাম্পের দেশের তরফ থেকে একথাও মনে করিয়ে দেয়া হয় যে, ২০১৯ সালে যখন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেদের মধ্যে সাক্ষাৎ করেছিলেন, তখন দুই নেতাই চীন-ভারত সহযোগিতার উপরেই জোর দিয়েছিলেন।

আমেরিকার ব্রুকিংস ইনস্টিটিউটের সিনিয়র ফেলো তানভী মদন হাউস সিলেক্ট ইন্টেলিজেন্স কমিটির সদস্যদের বলেন যে, “আমেরিকা যদি ভারত-চীন বর্তমান পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়াশীল হতে চায় বা ভারতকে সমর্থন দেখাতে চায়, তাহলে দু’দেশের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি যাতে আরো বাড়তে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। এই ধরনের সমর্থন ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ককে আরও সুদৃঢ় করতে সহায়তা করবে।”