আন্তর্জাতিক ডেস্ক: ইরান সীমান্তবর্তী আফগানিস্তানের ইসলাম কাল্লা স্থলবন্দরের ভয়াবহ আগুন নেভানোর কাজে সহযোগিতা করায় তেহরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে কাবুল। পার্সটুডে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার কাবুলে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হানিফ আতমার ওই অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে সময়োচিত পদক্ষেপ নেয়ায় ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি আরো বলেছেন, বিস্ফোরণের পরপর ইরান তার সীমান্ত খুলে দেয়ায় অন্তত এক হাজার ট্রাক ইরানে প্রবেশ করে এই অগ্নিকাণ্ডের হাত থেকে রক্ষা পেয়েছে। সেজন্যও তিনি ইরানকে ধন্যবাদ জানিয়েছেন।

শনিবার দুপুরে তরল গ্যাসভর্তি একটি ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণের ফলে আগুনের সূত্রপাত হলেও বিস্ফোরণের কারণ জানা যায়নি। কোনো কোনো সূত্র অবশ্য তেল ও তরল গ্যাসভর্তি ট্যাংকারে হামলার আশঙ্কা উড়িয়ে দেয়নি। এসব জ্বালানী ইরান থেকে আমদানি করা হচ্ছিল।

আগুন লাগার পরপরই হেরাত প্রদেশের গভর্নর সাইয়্যেদ ওয়াহিদ কাতালির আবেদনে সাড়া দিয়ে ঘটনাস্থলে ফায়ারব্রিগেডের অসংখ্য ইঞ্জিন পাঠায় এবং ইরানি অগ্নিনির্বাপনকর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই রোববার শেষ বেলায় আগুন নিয়ন্ত্রণে আসে।