- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

অশ্বিনের টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট শিকার

রবিচন্দ্রণ অশ্বিন সম্প্রতি টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট তুলেছেন। তবে এর মধ্যে শেষ ছয় ম্যাচেই নিয়েছেন ৩৬টি উইকেট। এবার তিনি নিজেই জানালেন সফল হওয়ার মন্ত্র। এই অফ স্পিনার মাঠে নামার আগে ঘণ্টার পর ঘণ্টা ভিডিও ফুটেজ দেখেন। প্রতিপক্ষের সেরা ব্যাটসম্যানদের খুটি-নাটি জেনেই ২২ গজে পা রাখেন বলে জানান তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে রয়েছে ভারত। তিনটি টেস্টে অশ্বিন একাই তুলেছেন ২৪ উইকেট। সম্প্রতি শেষ হওয়া অস্ট্রেলিয়া সফরে তুলেছিলেন ১২টি উইকেট।

দলের ফিল্ডিং কোচ শ্রীধরের সঙ্গে এক আড্ডায় মেতেছিলেন ৩৪ বছর বয়সী এই তারকা। যা বিসিসিআইয়ের টুইটার পেজে প্রকাশ করা হয়।

অশ্বিন বলেছেন, ‘অস্ট্রেলিয়া সফরে, অ্যাডিলেড টেস্টের আগে আমি টানা আট ঘণ্টা ধরে টিম পেইনদের ভিডিও দেখেছিলাম। এভাবে পরিকল্পনা ঠিক করাটা আমাতে সফল করেছে। জানি না, কেনো এটা শুরু করেছিলাম। কিন্তু এর মধ্যে দিয়ে মাঠে নামার আগে সব রকম ভাবে নিজেকে তৈরি রাখি। এতে খেলাটা বুঝতে আরও সুবিধা হয়।’

করোনা মহামারীতে ঘরে বসে প্রতিপক্ষ নিয়ে বাড়তি কাজ করার অভ্যাসটা গড়ে ওঠে বলে জানিয়েছেন অভিজ্ঞ এই অফস্পিনার।

‘লকডাউনের সময় আমি পুরনো ক্রিকেট ম্যাচ দেখতাম। যেমন ইউটিউবে চিপকে (চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়াম) করা শচিনের শতরানের ইনিংসটি দেখেছিলাম। এরকম অনেক ফুটেজ আমি নিখুঁত ভাবে দেখতাম। ফলে আমি বুঝে গিয়েছিলাম ব্যাটসম্যানরা কোন বল কি ভাবে খেলতে পারে।’

অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিংয়ের (৪১৭) পর চতুর্থ ভারতীয় হিসেবে সাদা পোশাকে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন।

‘প্রথমে আমি বুঝতে পারিনি। কারণ তখন ম্যাচের অনেক গুরুত্বপূর্ণ সময় চলছিল। তাই আমরা সেটা নিয়েই চিন্তায় ছিলাম। উইকেটটা নেয়ার পর যখন জায়ান্ট স্ক্রিনে দেখলাম ৪০০ উইকেটের কীর্তির কথা, তখন বুঝতে পারলাম। দর্শকরা উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছিল।’ যোগ করেন অশ্বিন।