- Bangladesher Shomoy | বাংলাদেশের সময়.কম - https://www.bangladeshershomoy.com -

অনিয়মের দায়ে উপজেলা প্রকৌশলী বরখাস্ত

নরসিংদী সদর উপজেলার উপজেলা প্রকৌশলী বিপ্লব পালকে প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

ঠিকাদারের সঙ্গে পরস্পর যোগসাজশের মাধ্যমে উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল অর্থ আত্মসাৎ করেছেন, যা প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়। এছাড়া সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ ও সরকারি কাজে অবহেলা এবং দায়িত্বহীনতার অভিযোগও আনা হয় তার বিরুদ্ধে।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের বাস্তবায়নাধীন নরসিংদী সদর উপজেলার বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ প্রকল্পে নিম্নমানের কাজ এবং আঁকাবাঁকা গ্রেড বিম ও ড্রপ ওয়াল নির্মাণের ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এ জন্য বিদ্যালয়টির শ্রেণিকক্ষ সম্পূর্ণ ভেঙে নতুনভাবে তৈরি করতে হবে। এছাড়া প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৮৭ লাখ ৭৭ হাজার ২৮৭ টাকা। এরমধ্যে ২৫ লাখ দুই হাজার ২৩২ টাকা এরইমধ্যে ঠিকাদারকে বিল হিসেবে দেয়া হয়েছে, যেখানে কাজের অগ্রগতি ৩০ ভাগ দেখানো হয়েছে।

একইসঙ্গে প্রকল্পগুলোর কাজ স্পেসিফিকেশন অনুযায়ী বাস্তবায়ন না হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ ও সরকারি অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়নি বিধায় সরকারি কাজে অবহেলা ও দায়িত্বহীনতার জন্য নরসিংদীর স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলীর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।