আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, আমেরিকা একসঙ্গে দু’টি পথ বেছে নিতে পারে না। তিনি আজ নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একই সময়ে দু’টি সাংঘর্ষিক পথ অবলম্বন করতে পারেন না। পার্সটুডে।

খাতিবজাদে আরো লিখেছেন, বাইডেন হয় পরমাণু সমঝোতায় ফিরে আসবেন অথবা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে মিথ্যা অজুহাতে আরোপিত নিষেধাজ্ঞাগুলো বহাল রাখবেন। কিন্তু তিনি পরমাণু সমঝোতায়ও ফিরবেন আবার নিষেধাজ্ঞাও বহাল রাখবেন তা হতে পারে না।

ইরানের এই মুখপাত্র এমন সময় এ বক্তব্য দিলেন যখন রুশ কূটনীতিক মিখাইল উলিয়ানোভ বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতায় বর্ণিত নিষেধাজ্ঞাগুলো শুধু প্রত্যাহার করতে চায়। ডোনাল্ড ট্রাম্প এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের ওপর যেসব নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা প্রত্যাহার করতে রাজি নয়।

কিন্তু ইরান বলছে, পরবর্তীতে জারি করা নিষেধাজ্ঞাগুলো আরোপ করা সম্ভব হয়েছে এই সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার কারণে। ট্রাম্প প্রশাসন পরমাণু সমঝোতায় অটল থাকলে এসব নিষেধাজ্ঞা আরোপ করার কোনো সুযোগ থাকত না।